2Nambar kaphon chorer kahini

2Nambar kaphon chorer kahini

২নাম্বর কাফন চোর

যারা বিপ্লব ঘটানোর জন্যে আন্দোলন করে চলেছে আমরা তাদের বিরোধিতা করি না। তবে বিপ্লব সংঘটিত হওয়ার মাধ্যমে যেন উওমটি আসে, মন্দটা না আসে। এখন যারা ক্ষমতায়   রয়েছে আমরাও তো বলি যে তারা খারাপ। কিন্তু এদের চেয়ে খারাপ যদি ক্ষমতায় আসে তখন এরা যে কত ভাল সামনে পড়ে যাবে। যেমন এক কাফন চোর ছিল সে কবর খুঁড়ে কাপড় নিয়ে যেতো। মানুষ তার ওপরে খুব বিরক্ত হয়ে পড়েছিল। তার মৃত্যুর জন্যে সবাই দোয়া করতে লাগলো অবশেষে সে একদিন মৃত্যুবরণ করল।

কিন্তু তার মৃত্যুর পর তার সন্তান এ কাজটি আরম্ভ করে দিল। সে কাফন চুরি করতো এবং অতিরিক্ত আরেকটি কাজ করে পালাতো। অর্থাৎ কাপড় খুলে নেওয়ার পর লাশের পাছায় একটি লোহার পেরেক ঠুকে যেতো।

তখন জনগন তার পিতাকেই ভাল বলতে লাগলো যে পূর্বের চরটাই উওম ছিল। সে শুধু কাফনই চুরি করতো, লাশের সংগে এ অনর্থক আচারণ করতো না আর এ জালেমটা কাফনও চুরি করে আবার এ অনর্থক কাজটিও করে যায়। কাজেই দেশের বিষয় যেন সে ধরনের না হয়। বিপ্লব করতে গিয়ে যেন এদের আসনে অধিক খারাপটি না আসে।–[আল এফাযাতুল য়্যাওমিয়্যাহ; খন্ড ৮, পূষ্ঠা ১৩৩]

গল্পটি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন গল্প করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment