সৎ মায়ের মেয়েকে বিবাহ করা যাবে কী?

সৎ মায়ের মেয়েকে বিবাহ করা যাবে কী?

বাবা একটি মহলাকে বিবাহ করেন (দ্বিতীয় বিবাহ)। ঐ মহিলার পূর্বের স্বামীর তরফ থেকে একটি মেয়ে আছে সে বিবাহযোগ্য সেই মেয়েটি সৎ মায়ের মেয়ে অর্থাৎ বোন হবে, তার সাথে বিবাহ করা বৈধ হবে কী?

ঐ মেয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে কোন অসুবিধা নেই। তাকে বিবাহ করার জন্য বৈধতা আছে। অর্থাৎ আপনার বাবা বিবাহ করবে মেয়ের মাকে আর আপনি বিবাহ করবেন মেয়েকে, এটাতে কোনো অসুবিধা নেই।

মহান আল্লাহ বলেন বাবার স্ত্রীকে বিবাহ করা হারাম করেছেন। তিনি বলেন, আর তোমরা তোমাদের বাবার স্ত্রীদেরকে বিবাহ করো না। (সুরা নিসা আয়াত নং২২)।  বাবার স্ত্রীকে বিবাহ করা নিষেধ, কিন্তু বাবার স্ত্রীর মেয়েকে বিবাহ  করতে আল্লাহ নিষেধ করেননি। বাবার জন্য তার স্ত্রীর মেয়েকে বিবাহ করা নিষেধ।

মহান আল্লাহ আরো বলেন, আর তোমাদের উপর তোমাদের বাড়ীতে অবস্থীত তোমাদের স্ত্রীদেরকে বিবাহ করা হারাম হয়েছে যে স্ত্রীদের সাথে তোমরা সহবাস করেছ।(সুরা নিসা আয়াত নং২৩)



কোনো হাদীসেও বাবার স্ত্রীর কন্যাকে বিবাহ করা হারাম হয়নি। যাদেরকে কুরআন হাদীসে বিবাহ করা হারাম হয়েছে তারা ব্যতীত অন্য মেয়েদেরকে বিবাহ করা বৈধ। আল্লাহ তা‘আলা বলেন এরা ব্যতীত অন্য নারীদেরকে বিবাহ করাতোমাদের জন্য হালাল করা হয়েছে তোমরা মোহর দিয়ে তাদেরকে বিবাহ করবে। (সুরা নিসা আয়াত নং২৪) অতএব পিতার স্ত্রীর কন্যাকে বিবাহ করা বৈধ।

আলোচ্য প্রশ্ন উত্তরগুলি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন প্রশ্ন উত্তর পোষ্ট করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment