স্বামী প্রতিনিয়ত পরকীয়া করে এক্ষেত্রে স্ত্রীর করণীয় কী?

স্বামী প্রতিনিয়ত পরকীয়া করে এক্ষেত্রে স্ত্রীর করণীয় কী?

প্রথমত পরকীয়ায় লিপ্ত হওয়া স্পষ্ট যেনা। যার ব্যাপারে আল্লাহ তা‘আলা ও তাঁর রসুল (সাঃ) এর পক্ষ হতে কঠিন শাস্তির নির্ধারিত রয়েছে। (মুসলিম হাঃ১৬৯০, মিশকাত হাঃ ২৫৫৮)।

দ্বিতীয় এটা স্বামী-স্ত্রীর সম্পর্কের মাঝে মারাত্মক বিশ্বাস ঘাতকতা বা খিয়ানত যাকে আল্লাহ তা‘আলা হারাম করেছেন। হে ঈমানদারগণ খেয়ানত করোনা আল্লাহর সাথে ও রসূলের সাথে এবং খেয়ানত করো না নিজেদের পারস্পরিক আমানতে জেনে-শুনে। (সুরা আনফাল আয়াত নং ২৭)।

তৃতীয়ত এর মাধ্যমে অন্যের হক্ব নষ্ট হয়, যা হারাম। (বুখারী হাঃ ২৪৪৯, আহমাদ হাঃ১০৮৫১০)।চতুর্থত পরকীয়ায় লিপ্ত ব্যক্তি তার এই অন্যায় কাজের মাধ্যমে দুনিয়ায় ফ্যাসাদ সৃষ্টি করে, তাই তার একমাত্র শাস্তি হলো হত্যা করা। যারা আল্লাহ ও তার রাসূলের বিরুদ্ধে যুদ্ধ চালায় এবং সর্বশক্তি দিয়ে চেষ্টা করে পৃথিবীতে ধ্বংসাত্মক কার্যকলাপের প্রসারের জন্য তাদের শাস্তি হচ্ছে তাদের হত্যা করা হবে অথবা ক্রুশ বিদ্ধ করা হবে, অথবা বিপরীত দিক থেকে তাদের হাত ও পা কেটে ফেলা হবে কিংবা তাদের দেশ থেকে নির্বাসিত করা হবে। পৃথিবীতে এটাই হবে তাদের লাঞ্ছনা এবং পরকালে তাদের জন্য রয়েছে মহাশাস্তি। (সুরা আল-মায়েদা আয়াত নং ৩৩)।



তাই এ জঘন্য পাপ কাজ থেকে স্বামীকে ফিরিয়ে আনার জন্য স্ত্রীর উচিৎ হবে ভালো আচরনের মাধ্যমে তাকে বুঝানো উপদেশ দেওয়া ও বাধা প্রদান করা। কারণ এটি অন্যায় কাজ আর অন্যায়য়ের প্রতিবাদ করা। কারণ এটি একটি অন্যায় কাজ আর অন্যায়ের প্রতিবাদ করা প্রত্যেক মুমিনের ঈমাণী দায়িত্ব (মুসলিম হাঃ৪৯, মিশকাত হাঃ৫১৩৭)। তবে এতে কাজ না হলে (খোলা) তালাক করার মাধ্যমে বিছিন্ন হতে পারে।

আলোচ্য প্রশ্ন উত্তরগুলি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন প্রশ্ন উত্তর পোষ্ট করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment