সহবাস সম্পর্কে জরুরী মাসআলা

সহবাস সম্পর্কে জরুরী মাসআলা

মাসআলাঃ এমন অসুস্থ স্ত্রী যার সাতে সহবাস করলে কোন ক্ষতি হওয়ার আশংকা নেই, কিন্তু গোসল করলে ক্ষতি হবেব পারে তবে এমন অবস্থায় তার সাথে সহবাস করা জায়েয আছে। স্ত্রী গোসলের তায়াম্মুম করে নিবে। আল্লাহ স্বামীর মনকে  জয় করতে ও রাজী করতে বলেছেন।

মাসআলাঃ অল্প বয়স্কা নাবালেগা স্ত্রী যে সহবাসে সামার্থ রাখে না কিংবা এমন অসুস্থ স্ত্রী যার সাথে সহবাস করলে তা ক্ষতি হবার আশংকা রয়েছে, তবে এ অবস্থায় তার সাথে সহবাস করা কোন মতেই জায়েয নেই।

মাসআলাঃ সহবাসের জন্য এমন স্থান বেছে নেয়া দরকার, যেখানে নারী-পুরুষ ও নাবালেগ শিশু কিংবা বৃদ্ধা লোক কেউই থাকবে না। অনেক আলেম অবুঝ শিশু ,অন্য প্রাণী কিংবা ঘুমন্ত লোকের কাছে সহবাস করতে নিষেধ করেছেন।

মাসআলাঃ সহবাসের সময় কোন বেগানা নারীর ধ্যান করা কিছুতেই ঠিক নয়। এটা মারাত্নক অপরাধ এবং এক ধরনের ব্যভিচারের শামিল।

মাসআলাঃ হায়েয-নেফাস অবস্থায় সহবাস করা যেমন নানজায়েয তেমনি স্বামীকে সহবাস করার সুযোগ না দেয়া ও উক্ত হায়েজ ও নেফাসে ওয়ালী মহিলার একান্ত কর্তব্য। (তাহতাবী)

মাসআলাঃ স্বামীর সাথে স্ত্রীর আর স্ত্রীর সাথে স্বামীর কোন শরীয়তী পর্দা নেই। স্বামী তার স্ত্রীর পা পর্যন্ত দেখতে ও স্পর্শ করতে পারবে এ অনুমতি ইসলাম দিয়েছে এবং স্ত্রী স্বামীর সর্বাঙ্গ দেখতে ও স্পর্শ করতে পারে, চাই কামভাব নিয়ে হোক বা কামভাব ছাড়া হোক না কেন।



মাসআলাঃ স্ত্রী যদি ঋতুবতী হয় তবে তার স্বামীকে নিজের অবস্থা জানিয়ে দেয়া তার একান্ত কর্র্তব্য যাতে স্বামী সহবাস না করে। অন্যথায় স্ত্রী গুনাহগার হবে। (তাহতাবী)

মাসআলাঃ হযরত আয়েশা (রাঃ) বলেন রসুল (সাঃ)-এর ওফাত হয়ে গেল, কিন্তু না সে কখনো আমার সতর দেখেছে, না আমি কখনো তার সতর দেখেছি।

মাসআলাঃ হজ্বের সময় মুহাররম অবস্থায় হাজী পুরুষ কিংবা মহিলা জন্যই সহবাস করা জয়েয নেই।

মাসআলাঃ সাথে আল্লাহর নাম খোদাই করা আংটি থাকলে সহবাসের সময়ে তা খুলে রাখা উচিত।

মাসআলাঃ স্বামী-স্ত্রী একে অপরের সর্বাঙ্গ এমনকি গুপ্তাঙ্গ পর্যন্ত দেখা জায়েয হলেও অপ্রয়োজনে লজ্জা স্থান দেখা ও স্পর্শ করা মাকরুহ। (আলমগীরী)

মাসআলাঃ সহবাসের পর ইচ্ছা করলে শুধু ওযু করেই ঘুমিয়ে থাকা যায় বা গোসল করেও ঘুমিয়ে থাকা যায়। তবে গোসল করে ঘুমিয়ে যাওয়া উত্তম।

আলোচনাটি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন আলোচনা করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment