শা‘বান মাসের করণীয় কী?

শা‘বান মাসের করণীয় কী?

রমযানের আগের মাস হিসাবে শা‘বান মাসের প্রধান করণীয় হলো অধিকহারে সিয়াম পালন করা। হযরত মা আয়েশা (রাঃ) বলেন আমি রসুল (সাঃ)-কে রমযান ব্যতীত অন্য কোন মাসে শা‘বানের ন্যায় এত অধিক সিয়াম পালন করতে দেখিনি। শেষের দিকে তিনি মাত্র কয়েকটি দিন সিয়াম ত্যাগ করতেন। (বুখারী, মুসলিম, মিশকাত হাঃ ২০৩৬)।

যারা শা‘বানের প্রথম থেকে নিয়মিত সিয়াম পালন করেন তাদের জন্য শেষের পনের দিন সিয়াম পালন করা উচিৎ নয়। (আবু দাউদ, তিরমিযী, মিশকাত হাঃ ১৯৭৪)। অবশ্য যদি কেউ অভ্যস্ত হন বা মানত করে থাকেন তারা শেষের দিকেও সিয়াম পালন করবেন। (বুখারী, মুসলিম, মিশকাত হাঃ ১৯৭৩,২০৩৮)।

মোটকথা শা‘বান মাসে অধিক হারে নফল সিয়াম পালন করা সুন্নাত। সহীহ দলীল ব্যতীত কোন দিন বা রাতকে সিয়াম ও ইবাদতের জন্য নির্দিষ্ট করা সুন্নাতের বরখেলাফ। অবশ্যই যারা আইয়ামে বীয-এর তিন দন নফল সিয়ামে অভ্যস্ত তারা ১৩,১৪ ও ১৫ই শা‘বানের উক্ত নিয়তেই সিয়াম পালন করবে শবেবরাতের নিয়ত নয়। (নাসাঈ, তিরমিযী, মিশকাত হাঃ ২০৫৭)।



নিয়তের গোলমাল হলে কেবল কষ্ট করাই সার হবে। কেননা বিদ‘আতী কোন আমল আল্লাহ পাক কবুল করেন না এবং সকল প্রকার বিদ‘আতই ভ্রষ্টতা ও প্রত্যাখ্যাত। আল্লাহ আমাদের সবাইকে পবিত্র কুরআন ও সহীহ হাদীসের আলোকে নিজ নিজ আমল সমূহ পরিশুদ্ধ করে নেওয়ার তাওফীক দান করুন আমীন!!

আলোচ্য প্রশ্ন উত্তরগুলি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন প্রশ্ন উত্তর পোষ্ট করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment