মাহরামের অন্তর্ভুক্ত কারা?

মাহরামের অন্তর্ভুক্ত কারা ?

ইসলামী শরীয়াতে যাদের সাথে বিবাহ নিষিদ্ধ তারাই মাহরামের অন্তর্ভুক্ত। মহিলাদের জন্য মাহরামের অন্তর্ভুক্ত পুরুষগণ হলো; পিতা, চাচা, মামা, দাদা, নানা, ভাই, ভাতিজা, ভাগিনা, নাতি, (ছেলের ছেলে) নাতি,(মেয়ের মেয়ে) শশুর যৌন কামনাহীন পুরুষ এবং নারীর গোপনাঙ্গ সম্পর্কে অজ্ঞ শিশু।

আর পুরুষের জন্য মাহরামের অন্তর্ভুক্ত মহিলারা হলো, মা, মেয়ে, বোন, ফুফু, খালা, ভাতিজী, ভাগ্নি, ধুদ মা, দুধ বোন, শাশুড়ি, ছেলের স্ত্রী, সহোদরা দুই বোনকে একত্রে স্ত্রী পূর্ব স্বামীর ঔরসজাত মেয়ে (যারা অভিভাবকত্বে রয়েছে)।নারীদের মধ্যে তোমাদের পিতৃপুরুষ যাদের বিয়ে করেছে তোমরা তাদের বিয়ে করো না অতীতে যা হবার হয়েছে এখন নয়। এটা অশ্লীল অতিশয় ঘৃণ্য এবং নিকৃষ্ট আচরণ।( সুরা আন নিসা আয়াত নং ২২)

তোমাদের জন্য অবৈধ করা হল তোমাদের মা, মেয়ে, বোন, ফুফু বা পিতার বোন, খালা বা মায়ের বোন, ভাই এবং বোনের মেয়ে, দুধ মা, দুধ বোন, শাশুড়ী এবং তোমাদের স্ত্রীদের মধ্যে যার সাথে সহবাস হয়েছে, তার পূর্ব স্বামীর ঔরসে জন্ম নেয়া কন্যা ও যারা তোমার অভিভাবকত্বে আছে। তবে যদি তাদের সাথে সহবাস না হয়ে থাকে, তাতে তোমাদের কোনো অপরাধ নেই এবং তোমাদের জন্য নিষিদ্ধ তোমাদের ঔরসজাত পুত্রের স্ত্রী ও দুই বোনকে একসঙ্গে বিয়ে করা। অতীতে যা হবার হয়েছে, আল্লাহ ক্ষমাশীল ও দয়াময়। (সুরা আন নিসা আয়াত নং ২৩)।



উল্লেখ্য যে মহিলাদের জন্য ফুপা খালু এবং পুরুষদের জন্য চাচি মামি মাহরামের অন্তর্ভুক্ত নয়। তাই তাদের সাথেও পর্দা করতে হবে। আল্লাহ তা‘আলা বলেন,,ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। তারা যেন যা সাধারণত প্রকাশমান তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে এবং তারা যেন তাদের মাথার ওড়না বক্ষ দেশে ফেলে রাখে এবং তারা যেন তাদের স্বামী পিতা শ্বশুর পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুস্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত বাঁদী, যৌনকামনামুক্ত পুরুষ, ও বালক, যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে, তারা যেন তাদের গোপন সাজ-সজ্জা প্রকাশ করার জন্য জোরে পদচারণা না করে। মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর সামনে তওবা কর, যাতে তোমরা সফলকাম হও। (সুরা আন নুর আয়াত নং ৩১)।

আলোচনাটি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন আলোচনা করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment