কখন থেকে কুরবানীর প্রচলন শুরু হয়?

কখন থেকে কুরবানীর প্রচলন শুরু হয়?

মহান আল্লাহ মানব জাতিকে একমাত্র তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। তবে সেক্ষেত্রে তিনি কিছু ইবাদত ফরজ করেছেন, আর কিছুকে ওয়াজিব সাব্যস্ত করেছেন। মুসলিমগণের উচিত একনিষ্ঠভাবে একমাত্র তাঁর সন্তুষ্টির উদ্দেশ্যে সেগুলো সম্পন্ন করা। কুরবানী সে ধরনের একটি ইবাদত যার বিধান আদম (আঃ) এর যুগ থেকেই চলে আসছে। কিন্তু এ গুরুত্বপূর্ণ ইবাদতের সঠিক ইতিহাস ও বিধানাবলী সম্পর্কে আমরা খুব কমই অবগত আছি।

কুরবানীর ইতিহাস খুবই প্রাচীন। পৃথিবীর ইতিহাসে আদম (আঃ)-এর পুত্রদ্বয় ও ক্বাবিলের কুরবানী করার মাধ্যমে যার সূচনা হয়। আপনি তাদেরকে আদমের দুই পুত্রের বাস্তব অবস্থা পাঠ করে শুনান। যখন তারা ভয়েই কিছু উৎসর্গ নিবেদন করেছিল, তখন তাদের একজনের উৎসর্গ গৃহীত হয়েছিল এবং অপরজনের গৃহীত হয়নি। সে বললঃ আমি অবশ্যই তোমাকে হত্যা করব। সে বললঃ আল্লাহ ধর্মভীরুদের পক্ষ থেকেই তো গ্রহণ করেন। (সুরা আল-মায়েদা আয়াত নং ২৭)।

তবে বর্তমানে আমরা যে কুরবানীর সাথে পরিচিত তা ইবরাহীম (আঃ)-এর আর্দশ হিসাবে অনুসরণীয়। হে আমার পরওয়ারদেগার! সৎকর্মশীলদের মধ্য থেকে আমাকে (একটি পুত্র সন্তান) দান কর। (সুরা সফ্ফাত আয়াত নং ১০০,১১১)। দ্বিতীয় হিজরীতে সর্বশেষ নবী মুহাম্মাদ (সাঃ) এর মাধ্যমে যার পুনঃপ্রচলন শুরু হয়।



হযরত ইব্রাহিম (আঃ) কাফেরদের ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার পর বাবেল অঞ্চলে নিজের রেসালাতের দায়িত্বের ইতি টানেন। তিনি শামদেশে যাওয়ার সিদ্ধান্ত নেন। কারণ, ইতিহাসের দীর্ঘ পরিক্রমায় এই অঞ্চলে বহু নবী-রাসূল ও আউলিয়ার আগমন ঘটেছে। হযরত ইব্রাহিম (আঃ) নিজের দায়িত্ব পালনের ক্ষেত্রে আল্লাহ তায়ালার সাহায্য প্রার্থনা করেন। সেইসঙ্গে তিনি তাঁর রিসালাতের দায়িত্ব পালনে সহযোগিতা এবং তা অব্যাহত রাখার জন্য আল্লাহর কাছে সৎকর্মশীল পুত্রসন্তান কামনা করেন। মহান আল্লাহ তাঁর নবীর এ মুনাজাত কবুল করেন এবং তাঁকে ইসমাইল ও ইসহাক নামের দুই পুত্র সন্তান দান করেন যাদের দু’জনই ছিলেন পুতপবিত্র ও মহান চরিত্রের অধিকারী। পরবর্তীতে আল্লাহর তায়ালা এই দু’জনকেই নবুওয়্যাত দান করেছিলেন। আলোচ্য নিবন্ধটি এ বিষয়ে আমাদের অনেক সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

আলোচনাটি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন আলোচনা করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment