ঋণগ্রহীতা ঋণ পরিশোধ না করে মারা গেলে ঋণদাতা ক্ষমা করলে তিনি কি পরিমান ছওয়াব পাবেন ?

ঋণগ্রহীতা ঋণ পরিশোধ না করে মারা গেলে ঋণদাতা ক্ষমা করলে তিনি কি পরিমান ছওয়াব পাবেন ?

ঋণগ্রহীতা অস্বচ্ছল ও ঋণ পরিশোধ অপারোগ হলে তাকে ক্ষমা করে দেওয়াই উত্তম। যদি কোনো ঋণদাতা ঋণগ্রহীতার ঋণ মাফ করে দেন, তাহলে আল্লাহ তার দুনিয়ায় চলার পথকে সহজ করে দিবেন এবং পরকালের বিপদ থেকে রক্ষা করবেন। মহান আল্লাহ বলেন আর ঋণগ্রহীতা যদি অস্বচ্ছলতা ফিরে আসা পর্যন্ত সময় দিতে হবে। আর ছাদাক্বাহ করে দেওয়াই তোমাদের জন্য উত্তম। যদি তোমার জানতে। (সুরা বাক্বারাহ আয়াত নং ২৮০)।

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণীত, তিনি বলেন রসুল (সাঃ) বলেছেন যে ব্যক্তি মুমিনের দুনিয়ার কষ্টসমুহ হতে কোনো কষ্ট দূর করে দিবে আল্লাহ তা‘আলা তার ক্বিয়ামতের কষ্টসমূহের মধ্য হতে কোনো কষ্ট দূর করে দিবেন। যে ব্যক্তি কোনো অভাবগ্রস্থ লোকের অভাব সহজ করে দিবে, আল্লাহ তা‘আলা দুনিয়া ও আখিরাতে তার অভাব সহজ করে দিবেন। (সহীহ মুসলিম হাঃ ২৬৯৯, মিশকাত হাঃ২০৪)।

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণীত তিনি বলেন রসুল (সাঃ) বলেছেন এক ব্যক্তি লোকদেরকে ঋণ দিত। সে কর্মচারীদের কে বলত কোনো ব্যক্তিকে ঋণ পরিশোধে অক্ষম দেখলে তাকে ক্ষমা করে দিয়ো। হয়তো এ কাজের বিনিময়ে আল্লাহ আমাদেরকে ক্ষমা করে দিয়ো। হয়তো এ কাজের বিনিময়ে আল্লাহ আমাদেরকে ক্ষমা করে দিবেন। রসুল (সাঃ) বলললেন ঐ ব্যক্তি মৃত্যুবরণ করার পর আল্লাহর নিকট পৌঁছলে আল্লাহ তাকে ক্ষমা করে দেন। (সহীহ, বুখারী হাঃ৩৪৮০, মুসলিম হাঃ১৫৬২, মিশকাত হাঃ২৯০১)।

Leave a Comment