ইমাম নিয়োগ দেওয়ার জন্য কি যোগ্যতা জরুরী?

ইমাম নিয়োগ দেওয়ার জন্য কি যোগ্যতা জরুরী?

ইমামতির জন্য প্রথমত যোগ্যতা হলো ক্বিরাআতে পার্দর্শীতা এবং সহীহ হওয়া, চাই সে বয়স্ক হোক কিনবা বালক হোক বা কিশোর হোক। (বুখারী হাঃ ৪৩০২, মিশকাত হাঃ ১১২৬)।

দ্বিতীয়ত হলো ইলমের পার্দর্শীতা ও সুন্নাতের পাবন্দী হওয়া। তৃতীয়ত তুলনামুলক বয়স বেশি হওয়া। আবু মাউসদ (রাঃ) হতে বর্ণীত তিনি বলেন রসুল (সাঃ) বলেছেন মানুষের ইমামতি করবে সেই ব্যাক্তি যে কুরআন ভালো পড়ে। যদি কোরআন পড়ায় সকলে সমান হয় তবে যে সুন্নাহ বেশি জানে। যদি সুন্নাহতেও সকলে সমান হয় তবে যে হিজরত করেছে সে। যদ হিজরতেও সকলে সমান হয় তবে যে বয়সে বেশি সে। (মুসলিম হাঃ৬৭৩,মিশকাত হাঃ১১১৭)।



আমর ইবনু সালামা (রাঃ) হতে বর্ণীত রসুল (সাঃ) বলেছেন যখন সালাতের সময় উপস্থিত হবে তখন তোমাদের মধ্য হতে যেন কেউ আযান দেয় এবং তোমাদের ইমামতি যেন সেই ব্যক্তি করে যে কুরআন অীধক জানে। তখন লোকেরা দেখল আমার চেয়ে অধিক কুরআন জানার আর কেউ নেই। কেননা আমি পথিকদের নিকট হতে পূর্বেই তা মুখস্থ করে নেয়েছিলাম। তখন তারা আমাকেই তাদের আগে বাড়িয়ে দিল অথচ তখন আমি ছয় কিংবা সাত বৎসরের বালক ছিলাম। (বুখারী হাঃ৪৩০২,মিশকাত হাঃ১১২৬)।

আলোচ্য প্রশ্ন উত্তরগুলি ভালো লেগে থাকলে অনেক অনেক শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। আপনাদের এই সুন্দর কমেন্ট আমাদেরকে নতুন প্রশ্ন উত্তর পোষ্ট করতে মোটিভেট করে এবং সব সময় আলোর বাণীর সঙ্গে যুক্ত থাকবেন ধন্যবাদ।

Leave a Comment